বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

অসহযোগ আন্দোলন : নিহত ৫৫

অসহযোগ আন্দোলন : নিহত ৫৫

স্বদেশ ডেস্ক:

দেশব্যাপী পালিত হচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সর্বাত্মক অসহযোগ কর্মসূচি। এ সময় বিভিন্ন স্থানে সঙ্ঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। আমাদের হাতে আসা শেষ খবর পর্যন্ত অন্তত ৫৫ জন নিহত হয়েছে।

নিহতদের মধ্যে ফেনীতে সাতজন, সিরাজগঞ্জে চারজন, পাবনায় তিনজন, কিশোরগঞ্জে তিনজন, মাগুরায় তিনজন, মুন্সীগঞ্জে তিনজন, বগুড়ায় তিনজন, ভোলায় তিনজন, রংপুরে তিন, সিলেটে দু’জন এবং কুমিল্লায় একজন, জয়পুরহাট একজন, বরিশালে একজন ও রাজধানী ঢাকায় একজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে নয়া দিগন্তের প্রতিনিধিদের পাঠানো সংবাদ তুলে ধরা হচ্ছে,

সিরাজগঞ্জের থানা হামলায় ১১ পুলিশ নিহত
সিরাজগঞ্জের এনায়েতপুর থানা হামলায় অন্তত ১১ জন পুলিশ সদস্য নিহত হয়েছে বলে জানা যাচ্ছে।

রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইডি বিজয় বসাক বিবিসি বাংলাকে জানিয়েছেন, সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় হামলায় ১১ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

ফেনীতে নিহত ৭
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবির সমর্থনে নামা আন্দোলনকারীদের উপর পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীরা হামলা করেছে। এতে সাতজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছে আরো অর্ধশতাধিক।

নরসিংদীতে নিহত ৬
নরসিংদী জেলার সদর উপজেলার মাধবদী বাসস্ট্যান্ড এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে এলোপাতাড়ি গুলি ছুড়েছে আওয়ামী লীগ নেতাকর্মীরা। এর জের ধরে আওয়ামী লীগের ছয় কর্মীকে পিটিয়ে হত্যা করেছেন উত্তেজিত জনতা। এছাড়া তাদের ছোড়া গুলিতে আহত হয়েছেন চার আন্দোলনকারী।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার (৪ আগস্ট) আন্দোলনকারীরা মিছিল নিয়ে বের হলে আওয়ামী লীগের সমর্থকরা তাদের প্রতিহত করতে মিছিলে এলোপাতাড়ি গুলি চালায়। এতে চারজন গুলিবিদ্ধ হন। আহতদের মধ্যে সুমন মিয়া (৩৫), সোহেব (৪১), আল আমিনকে (২৫) নরসিংদী সদর হাসপাতালে এবং মীর জাহাঙ্গীরকে (৩০) মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

সিরাজগঞ্জে নিহত ৪
বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আন্দোলনের ডাকা ‘অসহযোগ আন্দোলনের’ মধ্যে সিরাজগঞ্জে বিক্ষোভকারী, আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশের মধ্যে দফায় দফায় সঙ্ঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছেন। এছাড়া জেলায় দুই সংসদ সদস্যের বাড়িঘর ও থানায় ভবনে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।

ইউএনবির স্থানীয় প্রতিনিধি জানিয়েছেন, তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি। নিহতদের মরদেহ নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

পাবনায় আ.লীগের গুলিতে নিহত ৩
পাবনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশে তিনজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। এ ঘটনায় ৫০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

রোববার দুপুরে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া তত্ত্বাবধানে সহস্রাধিক শিক্ষার্থীরা পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের আব্দুল হামিদ সড়কের জেবি মোড়ে অবস্থান নেয়। শিক্ষার্থীরা নানা শ্লোগান দিতে থাকে। এ সময় শিক্ষার্থীদের সমাবেশে পেছন থেকে অতর্কিত গুলি বর্ষণ করা করা হয়।

এ ঘটনায় জাহিদুল ইসলাম (১৯), মাহবুবুল হোসেন (১৬) ও ফাহিম (১৭) নামের তিন শিক্ষার্থী নিহত হয়েছেন।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. রফিকুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জে ৩ জন নিহত
কিশোরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে সঙ্ঘর্ষে তিনজনের মৃত্যু হয়েছে। রোববার (৪ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটেছে। দুজনের মৃত্যুর বিষয় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ সদর হাসপাতালের পরিচালক ডা. আকরাম উল্লাহ এবং অপরজনের বিষয় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শহীদ সৈয়দ নজরুল ইসলাম হাসপাতালের পরিচালক ডা. হেলাল উদ্দিন।

মাগুরায় নিহত ৩
কোটা সংস্কার আন্দোলনে এক দফা দাবি ঘিরে মাগুরায় সকাল থেকে দফায় দফায় আন্দোলনকারীদের সাথে পুলিশ ও আওয়ামী লীগের কর্মীদের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষের সময় গুলিতে অন্তত তিনজন নিহতের খবর পাওয়া গেছে।

রোববার (৪ আগস্ট) সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারী ছাত্ররা ঢাকা-খুলনা মহাসড়কের পারনান্দুয়ালী এলাকায় ঢাকা-মাগুরা মহাসড়কের ওপর অবস্থান নেয়।

নিহতরা হলেন জেলা ছাত্রদলের সহ-সম্পাদক মেহেদী হাসান রাব্বি (২৬), শ্রীপুর উপজেলার রায়নগর গ্রামের ফরহাদ হোসেন (২৩) ও মহম্মদপুর উপজেলান বালিদিয়া গ্রামের সুমন শেখ। এ সময় সংঘর্ষে ছাত্র, পুলিশ ও সাংবাদিক সহ অন্তত ২৫ জন আহত হয়েছে।

মুন্সিগঞ্জে নিহত ৩
মুন্সিগঞ্জ শহরে সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে আন্দোলনকারীদের সাথে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্ঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছেন। সাংবাদিকসহ আহত হয়েছেন শতাধিক।

আজ রোববার সকাল পৌনে ১০টার দিকে শহরের সুপারমার্কেট এলাকায় দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। বিকেল ৩টা পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে সঙ্ঘর্ষ চলছিল।

নিহতরা হলেন শহরের উত্তর ইসলামপুর এলাকার প্রয়াত কাজী মতিন ফরাজীর ছেলে রিয়াজুল ফরাজী (৩৮), একই এলাকার মো: সজল (৩০) এবং হাটলক্ষ্মীগঞ্জ এলাকার মেহেদী হাসান। তাদের মধ্যে রিয়াজুল ও সজল ঘটনাস্থলে এবং হাসপাতাল নেয়ার সময় মেহেদী হাসান মারা যান বলে জানান তার স্বজনেরা।

বগুড়ায় নিহত ৩
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সাথে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সঙ্ঘর্ষে তিনজন নিহত হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। তারা তিনজনই আওয়ামী লীগের নেতা-কর্মী বলে জানা গেছে।

নিহতদের একজন হলেন রংপুর সিটি করপোরেশেনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও পরশুরাম থানা আওয়ামী লীগের সভাপতি হারাধন রায়। সংঘর্ষ চলাকালে শহরের কালিবাড়ি গেটের পাশে তার লাশ পড়ে থাকতে দেখে লোকজন। কাউন্সিলরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সিটির ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু।

ভোলায় নিহত ৩
ভোলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে অসহযোগ আন্দোলন চলাকালে বিক্ষোভকারীদের সাথে ছাত্রলীগ ও পুলিশের সঙ্ঘর্ষে আজ রোববার তিনজন নিহত হয়েছেন। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত সঙ্ঘর্ষে পুলিশসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

বিএনপির দাবি, তাদের দুই কর্মী গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতির দাবি, তাদের এক যুবলীগ কর্মীকে বিক্ষোভকারীরা পিটিয়ে হত্যা করেছে।

রংপুরে নিহত ৩
রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সাথে আওয়ামী লীগের নেতাকর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ ঘটেছে। এতে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত ২০ জন। বিষয়টি গণমাধ্যমকে রংপুর মেডিক্যাল কলেজের সার্জারি বিভাগের ডা. অধ্যাপক আনোয়ারুল হাসান নিশ্চিত করেছেন।

সিলেটে নিহত ২
সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরকার পতনের এক দফা দাবি কর্মসূচি চলাকালে পুলিশের সাথে ছাত্র-জনতার সংঘর্ষে এতে দু’জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এক নিহতের লাশ নিয়ে বিক্ষোভ মিছিল করছে স্থানীয়রা।

রোববার (৪ আগস্ট) বেলা আড়াইটার দিকে গোলাপগঞ্জ পৌর এলাকার ধারাবহরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে গুলিবিদ্ধ হয় তারা।

নিহতরা হলেন ধারাবহর গ্রামের মো: মকবুল আলীর ছেলে ব্যবসায়ী তাজ উদ্দিন (৪৩) ও উপজেলার শিলঘাটের বাসিন্দা সানি আহমদ (১৮)।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. শাহিন আহমদ।

কুমিল্লায় নিহত ১
কুমিল্লায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভ মিছিলে আন্দোলনকারীদের সাথে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের সংঘর্ষে একজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। আহত হয়েছে ৩০ জন।

আজ রোববার (৪ আগস্ট) দুপুরে কুমিল্লার দেবিদ্বার সদরের নিউমার্কেট এলাকায় সংঘর্ষের সময় এ যুবক নিহত হয়। নিহত যুবকের নাম রুবেল হোসেন (৩২)। তিনি দেবিদ্বার উপজেলার বাড়েরা গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের ছেলে। দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নয়ন মিয়া এই তথ্য নিশ্চিত করেন।

জয়পুরহাটে নিহত ১
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের প্রথম দিন রণক্ষেত্রে পরিণত হয়েছে জয়পুরহাট শহর। পুলিশ ও শিক্ষার্থীদের সংঘর্ষে নিহত হয়েছেন মেহেদী হাসান নামে এক আন্দোলনকারী। এছাড়া আওয়ামী লীগের নেতাকর্মী, আন্দোলনকারী ও সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছে।

রোববার বেলা ১১টায় বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে শহরের জিরো পয়েন্টে অবস্থান নেয় আন্দোলনকারীরা। এরপর সেখানে বিক্ষোভ সমাবেশ করে তারা।

বরিশালে নিহত ১
বরিশালে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে টুটুল চৌধুরী (৬২) নামে এক আওয়ামী লীগ নেতা নিহত হয়েছেন। রোববার দুপুরের দিকে নগরীর সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের পাশে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে প্রাণ হারান তিনি।

নিহত টুটুল চৌধুরী বরিশাল সিটি করপোরেশনের ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ছিলেন। মহানগর আওয়ামী লীগের সভাপতি এ কে এম জাহাঙ্গীর এ তথ্য নিশ্চিত করেন।

রাজধানী ঢাকায় নিহত ১
রাজধানীর বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষ চলছে। এসব ঘটনায় এখন পর্যন্ত গুলিবিদ্ধ হয়ে এক শিক্ষার্থীসহ দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজধানীর ধানমন্ডির জিগাতলা এলাকায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তাঁর নাম আব্দুল্লাহ সিদ্দিকী (২৩)। তিনি রাজধানীর হাবিবুল্লাহ বাহার ডিগ্রি কলেজের শিক্ষার্থী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877